ঢাকা, বৃহস্পতিবার ২৮ই মার্চ ২০২৪ , বাংলা - 

জিয়াউদ্দিন আহমেদ বাবলু আর নেই

স্টাফ রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2021-10-02, 12.00 AM
জিয়াউদ্দিন আহমেদ বাবলু আর নেই

জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু আর নেই।শনিবার (২ অক্টোবর) সকাল ৯ টায় বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন।জাতীয় পার্টির চেয়ারম্যানের প্রেস সেক্রেটারি-২ খোন্দকার দেলোয়ার জালালি তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে।তিনি গত ৬ সেপ্টেম্বর করোনা আক্রান্ত হয়ে প্রথমে ল্যাব এইড হাসপাতালে ভর্তি হন। পরে অবস্থার অবনতি হলে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে নেওয়া হয় তাকে। পুরো সময় ধরেই আইসিইউতে ছিলেন তিনি।

জাপা সূত্রে জানিয়েছে, বাবলুর নামাজে জানাজা বাদ এশা গুলশান আজাদ মসজিদে অনুষ্ঠিত হবে। মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে। এর আগে দুপুর ১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত জাতীয় পার্টি কেন্দ্রীয় কার্যালয় কাকরাইল চত্বরে রাখা হবে তার মরদেহ। সেখানে তাকে শেষ শ্রদ্ধা জানাবেন দলের নেতা-কর্মীরা।

২০২০ সালের ২৬ জুলাই তাকে জাতীয় পার্টির মহাসচিব হিসেবে নিযুক্ত করেন পার্টির চেয়ারম্যান জিএম কাদের।জাতীয় পার্টির মহাসচিব পদে এটি ছিল তার দ্বিতীয় দফায় দায়িত্ব পালন।

এর আগে রুহুল আমিন হাওলাদারকে সরিয়ে ২০১৪ সালের এপ্রিলে জিয়াউদ্দিন বাবলুকে পার্টির মহাসচিব নিযুক্ত করেছিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদ। ওই দফায় শৃঙ্খলাভঙ্গের অভিযোগ তুলে ২০১৬ সালের জানুয়ারিতে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। ১৯৮৬, ১৯৮৮ এবং ২০১৪ সালে জাতীয় সংসদসের সদস্য নির্বাচিত হয়েছিলেন।

সত্তরের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ও প্রতাপশালী ছাত্রনেতা ছিলেন বাবলু। নির্বাচিত হয়েছিলেন ডাকসুর জিএস পদে। এরশাদ সরকারের জ্বালানি উপদেষ্টা, শিক্ষা উপদেষ্টা ছাড়াও পরবর্তী সময়ে এই দুই মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্বেও ছিলেন কিছুদিন। চট্টগ্রামের রাউজানের কদলপুরে তার গ্রামের বাসিন্দা বাবলু, ১৯৫৪ সালে ৩১ ডিসেম্বর জন্ম গ্রহণ করেন।

সরকারি কর্মকর্তা ফরিদা সরকারের সঙ্গে ১৯৮৩ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ফরিদা সরকার ক্যান্সার আক্রান্ত হয়ে ২০০৫ সালে মারা যান। একমাত্র ছেলে আশিকের কথা চিন্তা করে দীর্ঘদিন দ্বিতীয় বিয়ে করেনি। পরে ২০১৭ সালে সাবেক রাষ্ট্রপতি এরশাদের ভাগনির সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।