ঢাকা, বুধবার ২৪ই এপ্রিল ২০২৪ , বাংলা - 

তালিবানের মুখোমুখি ভারত,আয়োজক রাশিয়া

আন্র্তজাতিক রিপোর্ট।।ঢাকাপ্রেস২৪.কম

2021-10-16, 12.00 AM
তালিবানের মুখোমুখি ভারত,আয়োজক রাশিয়া

আগামী সপ্তাহে তালিবানের মুখোমুখি হতে চলেছে ভারত। এই নিয়ে দ্বিতীয়বার। আফগানিস্তান নিয়ে আলোচনার জন্য আগামী বুধবার মস্কোয় বিশেষ বৈঠক ডেকেছে রাশিয়া। সেখানে উপস্থিত থাকার কথা তালিবান প্রতিনিধিদের। বৃহস্পতিবার ভারতের বিদেশমন্ত্রক জানিয়েছে, ওই বৈঠকে ভারতের প্রতিনিধিরাও থাকবেন। বৈঠকে যোগ দেওয়ার জন্য রাশিয়া আমন্ত্রণ জানিয়েছিল ভারতকে। ভারত সেই আমন্ত্রণে সাড়া দিয়ে মস্কোয় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

২০ অক্টোবর মস্কোয় বৈঠক। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, ‘‘মস্কোর বৈঠকে যোগ দেওয়ার আমন্ত্রণ ছিল। আমরা অংশগ্রহণ করব।’’ বিদেশমন্ত্রক সূত্রে খবর, যুগ্মসচিব স্তরের কোনও আধিকারিককে মস্কোয় পাঠানো হবে। যদিও এ ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।গত ১৪ অগস্ট রাতে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালিবান। তার পর অগস্টের শেষ সপ্তাহে দোহায় প্রথমবার তালিবান-ভারত মুখোমুখি সাক্ষাৎ হয়। কাতারে ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল দেখা করেন তালিবান প্রতিনিধির সঙ্গে। তারপর মস্কোয় দ্বিতীয়বার তালিবানের মুখোমুখি হবে ভারত।

বস্তুত, তালিবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকেই কাশ্মীরে সন্ত্রাস নিয়ে সতর্ক ভারত। আফগানিস্তানে ভারতীয় দূতাবাসের কর্মীদেরও দেশে ফিরিয়ে এনেছে ভারত।

এর আগেও তালিবানের সঙ্গে আফগানিস্তান সংক্রান্ত বৈঠক ডেকেছিল রাশিয়া। তবে সেই বৈঠকে পাকিস্তান, আমেরিকা উপস্থিত থাকলেও ভারতের কোনও প্রতিনিধি ছিলেন না। ওই ঘটনায় ভারতের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক নিয়ে প্রশ্নও উঠেছিল। বুধবারের বৈঠকে ভারতকে আমন্ত্রণ তাই রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন করে ঝালিয়ে নেওয়ার প্রথম পদক্ষেপ বলে মনে করছেন আন্তর্জাতিক পর্যবেক্ষকেরা।