ঢাকা, শনিবার ২০শে অক্টোবর ২০১৮ , বাংলা - 

চিনকে টেক্কা দেবে ভারত : আইএমএফ

প্রতিবেশি ডেস্ক।। ঢাকাপ্রেস২৪.কম

মঙ্গলবার ৯ই অক্টোবর ২০১৮ সকাল ১১:৩৬:৩৭

ভারতের অর্থনীতির স্বাস্থ্য নিয়ে সুখবর দিল আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ)।আইএমএফ-এর পূর্বাভাস, চিনকে টেক্কা দিয়ে এ বছর ভারতের আর্থিক বৃদ্ধির হার ৭.৩ শতাংশে পৌঁছবে। যা আগামী বছর হবে ৭.৪ শতাংশ। শুধু তাই নয় বিশ্বে সবচেয়ে দ্রুত গতিতে এগিয়ে চলা দেশগুলির মধ্যে সবার সামনে থাকা চিনকেও ছাপিয়ে যাবে ভারত।

এ বছর চিনের আর্থিক বৃদ্ধির হার পৌঁছবে ৬.৬ শতাংশে। আর আগামী বছর তা আরও কমে হবে ৬.২ শতাংশ। ট্রাম্প প্রশাসনের পণ্য শুল্ক নীতির জন্য্ই চিনের অর্থনৈতিক স্বাস্থ্য কিছুটা বেহাল হবে বলে মনে করছে আইএমএফ।

সাম্প্রতিক কালে ভারতের আর্থিক বৃদ্ধির হার সবচেয়ে বেশি হয়েছিল গত বছরেই। ৬.৭ শতাংশ। আইএমএফ জানাচ্ছে, এ বছর ও আগামী বছরে সেই রেকর্ড ভেঙে অনেকটাই এগিয়ে যাবে ভারতের আর্থিক বৃদ্ধির হার।

আইএমএফ-এর ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক রিপোর্ট’ বলছে, ‘‘২০১৭ সালের তুলনায় আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামবৃদ্ধি ও বিশ্বের আর্থিক পরিস্থিতি জটিলতর হয়ে পড়ার পরেও ভারতের আর্থিক বৃদ্ধির হার চলতি বছর ও আগামী বছরে যথাক্রমে ৭.৩ এবং ৭.৪ শতাংশে পৌঁছনোর সম্ভাবনা যথেষ্টই জোরালো।’’দেশের আর্থিক বৃদ্ধির হারের এই সম্ভাব্য উন্নতির কারণ কী?

আইএমএফ-এর রিপোর্ট বলছে, নোটবন্দি অভিযান ও জিএসটি চালুর ধাক্কা ভারতের অর্থনীতি সামলে নিতে পেরেছে মূলত পুঁজি বিনিয়োগের পরিমাণ উল্লেখযোগ্য ভাবে বেড়ে যাওয়ায়। একই সঙ্গে বেড়েছে ক্রেতা বাজারও। এই ট্রেন্ড বজায় থাকলে চলতি বছরেই সবচেয়ে দ্রুত গতিতে বেড়ে চলা অর্থনীতির দেশগুলির মধ্যে সবার সামনে থাকা চিনকে টপকে যাবে ভারত।