ঢাকা, মঙ্গলবার ১১ই ডিসেম্বর ২০১৮ , বাংলা - 

বাংলাতেও নাগরিক পঞ্জি দাবি বিজেপির

প্রতিবেশি ডেস্ক।। ঢাকাপ্রেস২৪.কম

মঙ্গলবার ৯ই অক্টোবর ২০১৮ সকাল ১১:৪১:১৭

এবার কি ত্রিপুরাতেও জাতীয় নাগরিক পঞ্জি? কেন্দ্রীয় সরকার এ নিয়ে কী ভাবছে জানতে চাইল সুপ্রিম কোর্ট। মামলা গ্রহণ করে নির্বাচন কমিশনকেও নোটিস দিল শীর্ষ আদালত।৩০ জুলাই অসমে জাতীয় নাগরিক পঞ্জির চূড়ান্ত খসড়া থেকে ৪০ লক্ষ মানুষের নাম বাদ যাওয়ায় দেশজুড়ে তুঙ্গে ওঠে বিতর্ক।

অসমে যাঁদের নাম বাদ গেছে, এখন তাঁরা নাগরিক পঞ্জিতে জায়গা পেতে নতুন নথি জমা দিচ্ছেন। বিতর্কের মধ্যেই এ বার আলোচনায় চলে এল ত্রিপুরা।

অসমের মতো ত্রিপুরায় জাতীয় নাগরিক পঞ্জির মাধ্যমে অবৈধ অনুপ্রবেশকারীদের চিহ্ণিত করে ফেরাতে হবে। ভোটার তালিকা থেকে বাদ দিতে হবে তাঁদের নাম। এ আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করে ত্রিপুরা পিপলস ফ্রন্ট। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এসকে কাউল ও বিচারপতি কুরিয়ান জোসেফের বেঞ্চে সোমবার মামলাটি ওঠে।

ত্রিপুরায় জাতীয় নাগরিক পঞ্জি নিয়ে কেন্দ্র এবং রাজ্য সরকারের অবস্থান জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট। নির্বাচন কমিশনকেও নোটিস দিয়েছে শীর্ষ আদালত।

অসমের মতোই বাংলাতেও নাগরিক পঞ্জি চালুর দাবি করেছে বিজেপি। জোর গলায় তা খারিজ করেছেন মুখ্যমন্ত্রী। ত্রিপুরায় এনআরসির আর্জি জানিয়ে করা মামলা সুপ্রিম কোর্ট  গ্রহণ করায় ভবিষ্যতে আদালতে এ ধরনের আবেদনের সংখ্যা বাড়তে পারে বলেই মনে করছে রাজনৈতিক মহল।