ঢাকা, শুক্রবার ১৪ই ডিসেম্বর ২০১৮ , বাংলা - 

পাসপোর্ট ছাড়া ভুটানে ঢুকতে পারবে না ভারতীয়রা

আন্তর্জাতিক ডেস্ক।।ঢাকাপ্রেস২৪.কম

শুক্রবার ১২ই অক্টোবর ২০১৮ রাত ০৯:৩৭:১৭

আগামী ১ জানুয়ারি থেকে ভুটানে প্রবেশের জন্য ভারতীয়দের পাসপোর্ট বা ভোটার আইডি কার্ড দেখাতে হবে। বর্তমানে ভারতীয় কনস্যুলেট  থেকে নেয়া ‘আইডেনটিফিকেশন স্লিপ’ দেখিয়েই ভারতীয়রা ভূট্টানে প্রবেশ করতে পারত। ভুটানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চাহিদা অনুযায়ী নিয়ম পরিবর্তন করা হয়েছে বলে জানা গেছে।

এতদিন  পর্যন্ত নাগরিকত্বের যে কোনও দু’টি প্রমাণ দেখালে ফুন্টশোলিংয়ের ভারতীয় কনস্যুলেট জেনারেলের দফতর থেকে একটি ‘আইডেনটিফিকেশন স্লিপ’ দেওয়া হত। সেটা ভুটানের অভিবাসন দফতরে দেখালে সে দেশে প্রবেশের অনুমতি মিলত ভারতীয় নাগরিকদের। কিন্তু সম্প্রতি ফুন্টশোলিংয়ের ভারতীয় কনস্যুলেট দফতর এক নির্দেশিকায় জানায়, আগামী ১ জানুয়ারি থেকে ভুটানে প্রবেশের জন্য ভারতীয়দের পাসপোর্ট বা ভোটার আইডি কার্ড দেখাতে হবে।

ভারতের বন্ধু রাষ্ট্র হওয়ার সুবাদে ভুটানে ভারতীয় নাগরিকদের প্রবেশের ক্ষেত্রে সে অর্থে খুব বেশি কড়াকড়ি ছিল না। তাই অনেকেই গাড়ি নিয়ে ভূটানে ঘুরতে যান। এঁদের সকলের জন্য এতদিন রেশন কার্ড, আধার কার্ড এবং ড্রাইভিং লাইসেন্সের মধ্যে যে কোনও দু’টি দেখালেই মিলত আইডেনটিফিকেশন স্লিপ।

তবে এবার থেকে ভুটানে যেতে ইচ্ছুক ভারতীয়দের সরাসরি ভুটানি অভিবাসন দফতরে গিয়ে ভোটার কার্ড বা পাসপোর্ট দেখাতে হবে। শিশুদের ক্ষেত্রে অবশ্য ইংরেজিতে লেখা জন্মের সনদপত্র দেখালেই মিলবে ভুটানে ঢোকার ছাড়পত্র। সূত্রের খবর, ভুটানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চাহিদা অনুযায়ী নিয়ম পরিবর্তন করা হয়েছে৷