ঢাকা, রবিবার ১৬ই জুন ২০১৯ , বাংলা - 

শ্রীলঙ্কার পাশে থাকার আশ্বাস মোদীর

আন্তর্জাতিক ডেস্ক।।ঢাকাপ্রেস২৪.কম

সোমবার ১০ই জুন ২০১৯ সকাল ০৯:৫৩:০৮

দ্বিতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম বিদেশ সফরে ভিয়েতনাম হয়ে প্রতিবেশী রাষ্ট্র শ্রীলঙ্কায় পৌঁছেছেন নরেন্দ্র মোদী। শ্রীলঙ্কায় ভয়াবহ জঙ্গি হামলার পর দু’মাস কেটে গিয়েছে। আর এই দু’মাসের মধ্যে এই প্রথম কোনও রাষ্ট্রপ্রধান সেখানে গেলেন। শ্রীলঙ্কায় পৌঁছেই সে দেশের শ্রীলঙ্কায় জঙ্গি হামলার বিরুদ্ধে সুর চড়ান মোদী। এর আগে মলদ্বীপেও সন্ত্রাসের বিরুদ্ধে সরব হয়েছিলেন তিনি। পাকিস্তানের মাটি থেকে চালানো জঙ্গি হামলার বিরুদ্ধে ভারত কড়া জবাব দিয়েছে একের পর এক সার্জিক্যাল স্ট্রাইকে। এ বার ভিয়েতনাম ও শ্রীলঙ্কা— দুই প্রতিবেশী দেশেও সন্ত্রাশ দমনের ক্ষেত্রে পাশে থাকার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শ্রীলঙ্কায় জঙ্গি হামলায় ক্ষতিগ্রস্ত সেন্ট অ্যান্টনি’জ চার্চে যান মোদী। গত এপ্রিলে ইস্টার সানডে-র দিন একাধিক জায়গায় বিস্ফোরণে কেঁপে ওঠে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কায় ওই দিনের জঙ্গি হামলায় মৃত্যু হয় কমপক্ষে ২৫৮ জনের। শ্রীলঙ্কায়যে সমস্ত জায়গায় বিস্ফোরণ হয়, তার মধ্যে ছিল সেন্ট অ্যান্টনি’জ চার্চও।

এই গির্জায় জঙ্গি হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের পর তিনি বলেন, ‘‘আমি নিশ্চিত শ্রীলঙ্কা ফের ঘুরে দাঁড়াবে। ভারত শ্রীলঙ্কার যে কোনও প্রয়োজনে পাশে আছে।’’ সেন্ট অ্যান্টনি’জ চার্চে শ্রদ্ধাজ্ঞাপনের পর শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপলা সিরিসেনা, প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে, বিরোধী নেতা মাহিন্দা রাজাপক্ষের সঙ্গে বৈঠক করেন মোদী। মোদী বলেন, ‘‘আমি নিশ্চিত, এমন কাপুরুষের মতো হামলা শ্রীলঙ্কার মনোবল নষ্ট করতে পারবে না।”