ঢাকা, শুক্রবার ২০শে সেপ্টেম্বর ২০১৯ , বাংলা - 

অতিষ্ঠ হয়ে মাদ্রাজের প্রধান বিচারপতির পদত্যাগ

প্রতিবেশি ডেস্ক।। ঢাকাপ্রেস২৪.কম

রবিবার ৮ই সেপ্টেম্বর ২০১৯ রাত ০৮:৪১:৪১

বদলি নিয়ে টানাপোড়েনের জেরে পদত্যাগ করেছেন ভারতের মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি বিজয়া তাহিলরামানি।শনিবার (৭ সেপ্টেম্বর) তিনি ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন বলে রোববার (৮ সেপ্টেম্বর) জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, কিছুদিন আগেই বিচারপতি তাহিলরামানিকে মাদ্রাজ হাইকোর্ট থেকে মেঘালয় হাইকোর্টে বদলির নির্দেশ দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট কলেজিয়াম। সেই নির্দেশনা পুনর্বিবেচনার জন্য কলেজিয়ামকে অনুরোধ জানান তাহিলরামানি। কিন্তু কলেজিয়াম সেই অনুরোধও প্রত্যাখ্যান করে।

পরবর্তীতে শুক্রবার (৬ সেপ্টেম্বর) মাদ্রাজ হাইকোর্টের বিচারপতিদের সঙ্গে একটি নৈশভোজে পদত্যাগের কথা জানান বিচারপতি তাহিলরামানি। সেই অনুযায়ী শনিবার তিনি রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র পাঠান।

এর আগে ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন কলেজিয়াম মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি এ কে মিত্তলকে মাদ্রাজ হাইকোর্টে বদলি করেছে। যার পরিপ্রেক্ষিতে ২৮ আগস্ট মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি পদে বিচারপতি তাহিলরামানির নাম সুপারিশ করে কলেজিয়াম।

এরপর বিচারপতি তাহিলরামানি এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ জানালেও গত ৩ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে লেখা হয়, কলেজিয়াম সব দিক খতিয়ে দেখার পরেই বিচারপতি তাহিলরামানির অনুরোধ প্রত্যাখ্যান করেছে। মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতির পদ ছেড়ে তাহিলরামানিকে মেঘালয় হাইকোর্টে যেতে হবে।এসব ঘটনার জেরেই অবশেষে পদত্যাগ করেছেন মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি বিজয়া তাহিলরামানি।