ঢাকা, শনিবার ৭ই ডিসেম্বর ২০১৯ , বাংলা - 

পিঁয়াজের ‘ঝাঁঝেই’ সারবে ফ্যাটি লিভার

ডেস্ক নিউজ।।ঢাকাপ্রেস২৪.কম

শনিবার ১৬ই নভেম্বর ২০১৯ সকাল ১১:০৭:৪৯

দেশে মহামারীর চেহারায় ডায়াবেটিস। ডায়াবেটিস থেকে ফ্যাটি লিভার। ফ্যাটি লিভার থেকে লিভার সিরোসিস। লিভার ক্যানসার। তাহলে বাঁচার উপায়? রোজ খান একটা করে পেঁয়াজ।এক কথায় পিঁয়াজের উপাধি। কাটতে গিয়ে চোখ ফুলিয়ে কাঁদতে হয় ঠিকই। ঝাঁঝ এমনই।

আর সেই ঝাঁঝেই রোগ উধাও। দেশে মহামারীর চেহারা নিচ্ছে ডায়াবেটিস। বিশেষ করে এ রাজ্যের হাওড়া, কলকাতা এবং দুই বর্ধমান। একাধিক গবেষণায় প্রমাণিত, পিঁয়াজের শরীরে আছে এমন কিছু উপাদান, যা একাধিক রোগের চিকিত্সায় বিশেষ ভূমিকা পালন করে।

পিঁয়াজের বেশ কিছু উপাদান রক্তে শর্করার মাত্রা বাড়তে দেয় না। ইনসুলিনের ঘাটতি যাতে দেখা না দেয়, সেদিকেও খেয়াল রাখে। টাইপ টু ডায়াবেটিস এবং ওবেসিটি প্রতিরোধ করে পিঁয়াজ। মাত্রাতিরিক্ত তৈলাক্ত এবং ঝাল-মশলাযুক্ত খাবারে সিরোসিস অফ লিভারের সম্ভাবনা বাড়তে থাকে। কিন্তু রোজ একটা করে কাঁচা পিঁয়াজ খেলে লিভারের সমস্যা অনেকটাই আটকানো সম্ভব। কারণ, কাঁচা পিঁয়াজ শরীর থেকে টক্সিন বার করে দিতে সাহায্য করে।

পিঁয়াজে রয়েছে প্রচুর কায়ারসেটিন। খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখে। এই কায়ারসেটিন লিভার ফ্যাট কমায়। লিভারে ক্যানসার কোষের বৃদ্ধি আটকায়। হার্টের কর্মক্ষমতা বাড়ায় পিঁয়াজ। ইনসমনিয়ার মতো রোগের প্রকোপ কমায়। স্মৃতিশক্তির উন্নতি ঘটায়। কাশির প্রকোপ কমায়।