ঢাকা, বুধবার ২৯শে জানুয়ারী ২০২০ , বাংলা - 

ব্রিটিশ নির্বাচনে লড়ছেন বাঙালিরাও

ষ্টাফরিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

বৃহঃস্পতিবার ১২ই ডিসেম্বর ২০১৯ দুপুর ১২:০০:৫৮

ব্রেক্সিট ইস্যুতে টানাপোড়েনের পর ১২ ডিসেম্বর (বৃহস্পতিবার) যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনের ডাক দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। পরে তার এ ডাকের সমর্থন মেলে দেশটির পার্লামেন্টেও। যার জেরে বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে সেখানকার সাধারণ নির্বাচন।

এবারের নির্বাচনে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ পার্টি এবং জেরেমি করবিনের নেতৃত্বাধীন লেবার পার্টি। নির্বাচনে দুই দলের হয়ে যারা লড়ছেন, তাদের মধ্যে অন্তত ১০ জন বাংলাদেশি বংশোদ্ভূত।

অর্থাৎ এবারের ব্রিটিশ নির্বাচনে লড়ছেন বাঙালিরাও। এদের মধ্যে আলোচনায় রয়েছেন পাঁচজন। তারা হলেন- টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী, রূপা হক, আফসানা বেগম ও ব্যারিস্টার মেরিনা মাসুমা আহমেদ। তারা পাঁচজনই লড়ছেন বামধারার রাজনীতিক দল লেবারের প্রার্থী হিসেবে।

টিউলিপ রেজওয়ানা সিদ্দিক

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ। তিনি উত্তর-পশ্চিম লন্ডনের হ্যামস্টেড অ্যান্ড কিলবার্ন আসনের প্রার্থী। ২০১৫ সালে লেবার দলের মনোনয়ন পেয়ে প্রথমবারের মতো ব্রিটিশ এমপি নির্বাচিত জন টিউলিপ। ২০১৭ সালে পুনর্র্নিবাচিত হয়ে দ্বিতীয়বারের মতো তিনি এই আসনের এমপি হর। এবার লড়ছেন টানা তৃতীয়বারের মতো আসনটি ধরে রাখার জন্য।

রুশনারা আলী

সিলেটের রুশনারা টানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। সর্বশেষ ২০১৭ সালের নির্বাচনে পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে টানা তৃতীয়বারের মতো নির্বাচিত হন রুশনারা আলী। এবার চতুর্থবারের মতো আসন ধরে রাখতে লড়ছেন তিনি।

রূপা হক

এবার হ্যাটট্রিকের সুযোগ রূপা হকের। ২০১৫ সালের নির্বাচনে লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসন থেকে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন তিনি। একইভাবে ২০১৭ সালেও নির্বাচিত হন। এবার লড়ছেন তৃতীয়বার আসন ধরে লাখার জন্য।

আফসানা বেগম

লেবার পার্টির হয়ে টাওয়ার হ্যামলেটস এলাকার পপলার অ্যান্ড লাইম হাউস আসনে এবারই প্রথমবারের মতো লড়ছেন আফসানা বেগম। নির্বাচন পূর্ববর্তী সমীক্ষা বলছে, এই আসনে তিনিই এবার জয়ী হতে পারেন।

মেরিনা মাসুমা আহমেদ

দক্ষিণ পূর্ব লন্ডনের বেকেনহাম আসনে লড়ছেন মেরিনা আহমেদ। বর্তমানে কনজারভেটিভ পার্টির দখলে রয়েছে আসনটি। এর আগে একাধিকবার তিনি লড়লেও নির্বাচিত হননি।

এছাড়াও এবারের নির্বাচনে লেবার পার্টির হয়ে আবারডিন নর্থ আসনে নুরুল হক আলী ও সাউথওয়েস্ট হার্টফোর্টশায়ার আসনে আলী আখলাকুল লড়ছেন। অন্যদিকে লিবারেল ডেমোক্র্যাটস দল থেকে কার্ডিফ সেন্ট্রাল আসনে বাবলিন মল্লিক ও উইয়ার ফরেস্ট আসনে সাজু মিয়া লড়ছেন। ক্ষমতাসীন কনজারভেটিভ দলের পক্ষেও লড়ছেন এক বাঙালি। তিনি হচ্ছেন আনোয়ারা আলী। লড়ছেন হ্যারো ওয়েস্ট আসনে।