ঢাকা, মঙ্গলবার ১লা ডিসেম্বর ২০২০ , বাংলা - 

টোকেনের আশায় অপেক্ষা প্রবাসীদের

স্টাফরিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

সোমবার ২৮শে সেপ্টেম্বর ২০২০ দুপুর ১২:০৯:৪১

সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের টিকিটের জন্য টোকেনের আশায় সোমবারও (২৮ সেপ্টেম্বর) হোটেল সোনারগাঁওয়ের গেটে অপেক্ষা করছেন বহু প্রবাসী।  চাওয়া শুধু একটাই, সৌদি এয়ারলাইন্সের টিকিটের টোকেন।এ আশায়ই দিনরাত পার করছেন প্রবাসীরা।  

যদিও গত শনিবার (২৬ সেপ্টেম্বর) সৌদি এয়ারলাইন্স ঘোষণা দিয়েছিল, আগামী ৪ অক্টোবরের আগে নতুন কোনো টোকেন দেওয়া হবে না। ফ্লাইট বাতিলের তারিখ ধরে পরবর্তী টোকেন দেওয়া হবে বলেও জানায় সংস্থাটি। একই নিয়মে ফ্লাইট বাতিলের তারিখ ধরে পর্যায়ক্রমে সৌদি আরবের টিকিট রি-ইস্যু করছে এয়ারলাইন্সটি।  

তবুও যদি টোকেন পেয়ে যান, এ আশায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ের বাইরে প্রতিনিয়ত ভিড় করছেন সৌদি গমনেচ্ছুরা। টোকেন-টিকিট নিয়ে এক রকম অনিশ্চয়তায় রয়েছেন এ প্রবাসী বাংলাদেশিরা।  

যদিও সৌদি সরকার জানিয়েছে, যাদের ভিসার মেয়াদ ৩০ সেপ্টেম্বর শেষ হবে, তাদের ঢাকাস্থ সৌদি দূতাবাসে যোগাযোগ করে ভিসার মেয়াদ বাড়াতে হবে। সৌদি দূতাবাস জানিয়েছে, তাদের অনুমোদিত ১৮ এজেন্সি থেকে ভিসা নবায়ন করা যাবে।  

এয়ারলাইন্স সংশ্লিষ্টরা বলছেন, ভিসার মেয়াদ বাড়ানোর পর টিকিটের জন্য টোকেন নিতে আসতে হবে।  টোকেনের আশায় সুনামগঞ্জ থেকে আসা জিয়াদ হাসান বলেন, আমার ভিসার মেয়াদ শেষ হবে ৪ অক্টোবর, অথচ ৪ অক্টোবরই নতুন টোকেন দেবে সৌদি এয়ারলাইন্স। ৩০ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত কোনো টোকেন দিচ্ছে না তারা। যদি এ সময়ে এয়ারলাইন্স টোকেন দিতো, তাহলে ভিসার মেয়াদ নবায়নে কোনো ঝামেলায় পড়তে হতো না আমাকে।  

সরকারের কূটনৈতিক তৎপরতায় সম্প্রতি বাংলাদেশিদের জন্য ইকামার মেয়াদ ২৪ দিন বাড়িয়েছে সৌদি সরকার। যাদের ভিসার মেয়াদ ৩০ সেপ্টেম্বর শেষ হবে, তাদের ভিসার মেয়াদ পরবর্তী ২৪ দিন বাড়ানো হয়েছে।  

এর আগে সৌদি সরকার সব বিদেশি কর্মীদের ৩০ সেপ্টেম্বরের মধ্যে ফেরার বাধ্যবাধকতা দেয়। এরপরই টিকিটের জন্য সংকট তৈরি হয়। সীমিত পরিসরে ফ্লাইট চালু হওয়ায় এ সংকট দেখা দেয়। কিন্তু ২৪ দিন ভিসার মেয়াদ বাড়ানোর পরও দেশে আটকে পড়া অনেক প্রবাসীরই সৌদি ফেরা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।